Breaking News

খালেদার জনপ্রিয়তা বৃদ্ধি মাপার ব্যারোমিটার কি?|| গেরিলা-৭১

        খালেদার জনপ্রিয়তা বৃদ্ধি মাপার ব্যারোমিটার কি?



বিএনপির এক নেতাকে মৌলিক একটি প্রশ্ন করেছিলাম, ‘আমি বিএনপিকে কেন ভোট দেবো?’ বিএনপির সেই নেতা উত্তরে বললেন: জনগণ পরিবর্তন চায়, এক সরকার বেশী দিন থাকতে পারে না। তাকে বললাম: জনগণ পরিবর্তন চায়, কিন্তু কেন? উত্তরে তিনি জানালেন: নিরাপরাধ নেত্রীকে জেলে ঢুকিয়ে দিলো।
জানতে চাইলাম, আর কোন কারণ আছে? উত্তরে তিনি বললেন, খালেদা জিয়াকে বাড়ি থেকে বের করে দিলো, তারেক জিয়াকে সাজা দিলো। জিজ্ঞেস করলাম, আর কিছু? উত্তরে বললেন, বিএনপির নেতা কর্মীদের মামলা দিয়ে হয়রানি করছে। জানতে চাইলাম, তারপর? তিনি বললেন, জনগণ এ থেকে মুক্তি চায়…।
প্রশ্ন, কোন সে জনগণ? তিনি বললেন, এ দেশের জনগণ। কারা তারা? ঠিক আছে এখানে আমরা পাঁচজন আছি, এই পাঁচজনের মধ্যে একটা জরিপ হয়ে যাক…। বললেন, আমি বাদে এরা সবাই তো আওয়ামী লীগার…।
বললাম, এরা তো জনগণের একটা অংশ, তাই না? উত্তরে আমতা আমতা করে কি বললেন তিনি বুঝিনি আর।
যে কথা বলছিলাম, ৮ ফেব্রুয়ারির আগে থেকে এখন পর্যন্ত টিভি টকশো’তে কিছু পরিচিত মুখ দেখছি, যারা প্রতিনিয়ত বিরতিহীনভাবে খালেদা জিয়ার জনপ্রিয়তা বেড়ে গেছে টাইপের ওয়াজ নসিয়তে টকশো’র টেস্ট একেবারে টক করে তুলেছেন। এই এরাই কিন্তু ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারির আগে বা পর থেকে বিভিন্ন সময় বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে নানান ধোয়াশা গপ্পে টকশো মাতিয়ে রাখতেন, তারাও যুদ্ধাপরাধীদের বিচার চান, তবে… কিন্তু…অথবা টাইপের শর্ত দিয়ে। অর্থ্যাৎ এই তারা সেই তারা যারা যুদ্ধাপরাধের বিচারের বিরোধীতা করেন, এখন খালেদা জিয়ার জনপ্রিয়তা বৃদ্ধির ব্যারোমিটারের নিয়ন্ত্রণ হাতে নিয়েছে।
ব্যক্তি আমি কোন নিরপেক্ষ ব্যক্তি নই, তবে বেগম খালেদা জিয়ার বিচার বিষয়ে আদালতের সকল সিদ্ধান্ত সেটা মুক্তি কিংবা সাজা আমার কোন মন্তব্য নেই। বিশ্বাস করি এবং দায়িত্ব নিয়েই বলতে পারি আদালতের বিচারের বিষয়ে আওয়ামী লীগের মিনিমাম হস্তক্ষেপ নেই। যদি থাকতো তাহলে খালেদার বিচারের রায় বের হতে ১০ বছর সময় লাগতো না, বঙ্গবন্ধুর বিচার শেষ করতে দ্বিতীয় মেয়াদ লাগতো না, ২১শে আগস্ট গ্রেনেড হামলার বিচার এখনো কচ্ছপ গতিতে চলতো না। হলমার্ক, বেসিক, জনতা, শেয়ার কেলেংকারী-এইগুলো ভিন্ন প্রসঙ্গ। যেসব ভিন্ন প্রসঙ্গ সামনে এনে খালেদাকে দুধে ধোয়া তুলশি বানানোকে হাস্যকর রাজনীতি ছাড়া আর কিছুই মনে করি না। কেন, সেটা? একটু পরে বলছি…
তার আগে মূল পয়েন্টে কিছু কথা না বললেই নয়। খালেদার মুক্তির জন্য অহিংস আন্দোলন চলছে, এর ভ্যালু কি? আদালত অবমাননা নাকি খালেদার জনপ্রিয়তার ব্যারোমিটার নিয়ন্ত্রণে রাখা- সেটা একটা প্রশ্ন।
বিএনপি ঘরানার বুদ্ধিজীবী, সাংবাদিক আর তাদের দলীয় কর্মীদের আহাজারি নিয়ে দুই চারটা কথা বলা প্রাসঙ্গিক। এরা আজকে খালেদার দুর্নীতির দুই কোটি সামান্য টাকার বিচারকে জাষ্টিফাই করছে হলমার্ক, বেসিক, জনতা আর শেয়ার বাজারের দিক নিয়ে। মোটেও বলছি না হলমার্ক, বেসিক, জনতা ও শেয়ারের বিচার চাই না।

No comments