Breaking News

নারীর ক্ষমতায়নে কাজ করে শেখ হাসিনা বিশ্বে রোল মডেল: ইঞ্জিনিয়ার মোশাররফ || RIGHTBD

চট্টগ্রাম জেলা পরিষদ পরিচালিত দারিদ্র নিরসন ও নারী উন্নয়ন প্রকল্পের আওতাধীন প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র ও আত্মকর্মসংস্থানমূলক সামগ্রী বিতরণ অনুষ্ঠান গতকাল ২৭ এপ্রিল শুক্রবার জেলা পরিষদ মিলনায়তনে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুস সালামের সভাপতিত্বে সচিব শাব্বির ইকবালের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।


 এতে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম
.পি। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার জহিরুল ইসলাম। এতে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য কাজী আব্দুল ওহাবদেবব্রত দাশশেখ মোহাম্মদ আতাউর রহমানশওকত আলম শওকতআকতার উদ্দিন মাহমুদ পারভেজমোহাম্মদ জসীম উদ্দিনমহিলা সদস্য দিলোয়ারা ইউসুফ,রেহেনা আক্তারশাহিদা আক্তার জাহানএডউম্মে হাবীবাসহকারী প্রকৌশলী আনিসুর রহমানউপসহকারী প্রকৌশলী রথিন্দ্রনাথ সেন সহ কর্মকর্তাকর্মচারীবৃন্দ।
প্রধান অতিথি মন্ত্রী মোশাররফ বলেনবাংলাদেশের অর্থনীতি ও অবকাঠামো উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আজ বিশ্বে রোল মডেল। শেখ হাসিনার সরকার বেকার ও অসচ্ছল নারীদের প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশকে উন্নয়ন ও অগ্রগতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে এদেশে কোন বেকার নারীপুরুষ থাকবে না। তিনি চট্টগ্রাম জেলায় এ ধরনের উদ্যোগ নেয়ায় চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালামকে ধন্যবাদ জানান।
এম.এ সালাম বলেনদেশরত্ন শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর বিধবা ভাতা ও মাতৃত্বকালীন ভাতাসহ নারীদের যে সব সুযোগ সুবিধা সৃষ্টি করেছেন তা নজিরবিহীন। নারীর ক্ষমতায়নের লক্ষ্যে চট্টগ্রাম জেলা পরিষদও কাজ করে যাচ্ছে। এ ধারা সামনে অব্যাহত থাকবে এমনকি প্রশিক্ষিতদের পরবর্তীতেও সহযোগিতা করা হবে। উল্লেখ্যচট্টগ্রাম জেলা পরিষদ দারিদ্র বিমোচন ও নারী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে প্রতি বছর শত শত অসচ্ছল নারী ও পুরুষকে বিনামূল্যে সেলাইব্লকবাটিকবুটিকসএমব্রয়ডারি ও কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণ শেষে বিনামূল্যে সেলাই মেশিনসহ বিভিন্ন সামগ্রী প্রদান করা হয়ে থাকে। এ প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী হয়ে বর্তমানে অনেক বেকার নারী পুরুষ দেশের বিভিন্ন জায়গায় কাজ করছে।
অনুষ্ঠান শেষে মন্ত্রী মোশাররফ প্রশিক্ষণার্থীদের ৩১১টি সেলাই মেশিন৮০ ইউনিট ব্লকবাটিক সামগ্রী৯৩ ইউনিট এমব্রয়ডারি সামগ্রী,৫০ ইউনিট বুটিক্‌স সামগ্রী এবং ১২০ জন কম্পিউটার প্রশিক্ষণার্থীর মাঝে সনদপত্র বিতরণ করেন। বিনামূল্যে প্রশিক্ষণ ও সেলাই মেশিনসহ বিভিন্ন সামগ্রী পাওয়ায় উপস্থিত প্রশিক্ষণার্থীদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে।

No comments