Breaking News

সড়ক দুর্ঘটনা থেকে বাঁচার কয়েকটি উপায় ||RIGHTBD

সম্প্রতি বেড়েছে সড়ক দুর্ঘটনা।অহরহ বাসের চাপায় হাত-পা থেকে শুরু ঘরে জীবন ও হারাচ্ছেন নিরীহ মানুষ। প্রতিদিন ঘর থেকে বের হলেই আবার বাসায় ফিরতে পারবেন কি না তা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। ঘাতক বাস মুহূর্তে কেড়ে নিচ্ছে প্রাণ। কিন্তু কোনোভাবেই যেন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না সড়ক দুর্ঘটনা।
 প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বেড়ে যায় কর্মজীবী মানুষের ব্যস্ততা। আর এই ব্যস্ততা যেমন বেড়ে যায়, তেমনি বেড়ে যায় গাড়ি, জ্যাম আর সড়ক দুর্ঘটনা। এই দুর্ঘটনা থেকে রক্ষা পেতে আমাদের মাথা ঠাণ্ডা হয়ে রাস্তা পারাপার ও গাড়িতে চড়তে হবে। মনে রাখবেন, আপনার সামান্য ভুলে হারাতে পারেন মূল্যবান জীবন।

সড়ক দুর্ঘটনা থেকে বাচতে সচেতনতাই রক্ষা করতে পারে আপনার জীবন। তাই কখনোই তাড়াহুড়ো করবেন না। সাবধানে পথ চলুন। ট্রাফিক সিগনাল মেনে চলুন। মনে রাখবেন একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। আসুন জেনে নেই সড়ক দুর্ঘটনা থেকে বাঁচার ৭ উপায় ট্রাফিক সিগনাল মেনে চলুন

রাস্তায় বের হলেই দেখা যায় বেশির ভাগ পথচারীরা ট্রাফিক সিগনাল মেনে রাস্তা পার হন না। দ্রুতগতিতে এগিয়ে চলা গাড়ির সামনে দিয়ে পারাপারের চেষ্টা করেন। ভুলেও এই কাজটি করবেন না। সিগনাল পড়লে তবেই রাস্তা পার হবেন।

ফুটওভার ব্রিজ ব্যবহার করুন রাস্তা পারাপারের জন্য ফুটওভার ব্রিজ সবচেয়ে নিরাপদ। তাই রাস্তা পারাপারের সময় অবশ্যই ফুটওভার ব্রিজ ব্যবহার করুন। কখনোই অবহেলা করবেন না। কারণ আপনার সামান্য অসাবধানতার কারণে হতে পারে জীবনবিপন্ন।

তাড়াহুড়ো ও দুশ্চিন্তা

রাস্তা বের হলেও গাড়ি পাচ্ছেন না বা আপনার তাড়া আছে, অন্য যে কোনো বিষয়ে খুব দুশ্চিন্তা হচ্ছে। হতেই পারে তবে রাস্তায় বের হলে দুশ্চিন্তামুক্ত থাকুন।এছাড়া যদি গাড়ি না পান তবে ভিড় গাড়িতে না ঠাসাঠাসি করে না উঠেপড়ে গাড়িতে ওঠার চেষ্টা করুন।

মোবাইলে কথা বলবেন না

দৈনন্দিন জীবনে মোবাইল একটি গুরুত্বপূর্ণ বিষয়। মোবাইল ছাড়া যেন এক মুহূর্তে চলা সম্ভব না। তবে রাস্তায় বের হলে বিশেষ করে রাস্তা পারাপারের সময় ও গাড়িতে ওঠার সময় মোবাইলে কথা বলা থেকে বিরত থাকুন। কারণ মোবাইলে কথা বললে চলাচলে আপনার মনোযোগ নষ্ট হবে। যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারে দুর্ঘটনা।

জানালার বাইরে হাত বের করবেন না

রাস্তায় চলার নিয়ম আছে। সেটা আমরা কতটা মানি? একটা গাড়ি দ্রুতগতিতে আসছে। আমরা হাত একটা তুলে রাস্তায় নেমে গেলাম। যারা পথচারী, তাদেরও কিছু রুলস জানা দরকার, মানা দরকার। আপনি বাসে চড়ে যাচ্ছেন, কেন আপনি হাত বাইর করে যাবেন? এ বিষয়ে অবশ্যই খেয়াল রাখবেন।

নেশাগ্রস্ত অবস্থায় নেশাগ্রস্ত অবস্থায় গাড়িতে ও রাস্তা পারাপার হওয়া উচিত নয়। মনে রাখবেন রাস্তায় ঝুঁকি নিয়ে কখনোই চলাচল করবেন না। নিজের অজান্তে ইচ্ছাকৃতভাবে আপনি নেশাগ্রস্ত হয়েই যান তবে চলাচলে কাছের কারো সহযোগিতা নিন।

ড্রাইভারের সঙ্গে কথা বলা থেকে বিরত থাকুন

গাড়িতে চড়ে অনেক যাত্রী আছেন যারা ভাড়া ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে ড্রাইভারের সঙ্গে কথা বলা থেকে শুরু করে হাতাহাতির পর্যায়ে চলে যান- এটি কোনোভাবেই ঠিক নয়। গাড়ি চলানোর সময় কথা বলা থেকে বিরত থাকুন।রাইটবিডি 

No comments