Breaking News

দূরপাল্লায় একই চালক ৫ ঘণ্টার বেশি নয় || RIGHTBD


দূরপাল্লার গাড়িতে একই চালক ৫ ঘণ্টার বেশি গাড়ি চালাতে পারবেন না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেছেন তিনি। সোমাবর (২৫ জুন) মন্ত্রিপরিষদ সভায় এজেন্ডার বাইরে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ছয়টি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


ঈদের পরে একের পর এক সড়ক দুর্ঘটনায় সরকার উদ্বিগ্ন। সভাশেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা জানিয়েছেন।

দুর্ঘটনা প্রতিরোধে প্রধানমন্ত্রীর দেওয়া ছয়টি নির্দেশনা হলো, ১. বাসের চালক ও হেলপারদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। ২. লংরুট বা দূরপাল্লার কখনোই একজন চালক ৫ ঘণ্টার বেশি গাড়ি চালাতে পারবেন না। সেক্ষেত্রে বিকল্প ড্রাইভারের ব্যবস্থা করতে হবে। ৩. রাস্তার পাশে চালক ও হেলপারদের জন্য বিশ্রামাগার নির্মাণ করতে হবে, যেখানে তারা বিশ্রাম নিতে পারবেন এবং সেখানে তাদের আপ্যায়নের ব্যবস্থাও রাখতে হবে। ৪. যাত্রীদের অনিয়ন্ত্রিত রাস্তা পারাপার বন্ধে ব্যবস্থা নিতে হবে। ৫. সড়ক পথের সিগন্যাল শতভাগ মেনে চলতে হবে। সবাই যাতে সিগন্যাল মেনে চলে তার ব্যবস্থা করতে হবে। ৬. প্রত্যেক পরিবহনে চালক ও যাত্রীদের সিটবেল্ট বেঁধে রাখতে হবে। সিটবেল্ট না থাকলে তার ব্যবস্থা করতে হবে।

No comments