Breaking News

পোশাক শিল্পে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি || RIGHTBD


দেশের পোশাক শিল্পে ন্যূনতম মজুরি অবিলম্বে ১৬ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ মেটাল কেমিক্যাল গার্মেন্টস অ্যান্ড টেইলার্স ওয়ার্কার্স ফেডারেশন। শুক্রবার (১৩ জুলাই) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠন তিনটির নেতারা এ দাবি জানান।

মানববন্ধনে সংগঠনের নেতারা বলেন, ‘জানুয়ারি মাসে মজুরি বোর্ড গঠন হলেও অদৃশ্য কারণে মাত্র দুটি সভা করা হয়েছে। মজুরি বোর্ড গঠনের ছয় মাসের মধ্যে তথ্য উপাত্ত বিশ্লেষণ করে শ্রমিক ও মালিক প্রতিনিধির সুপারিশ যাচাই করে নিম্নতম মজুরিসহ সব গ্রেডের মজুরির সুপারিশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে জমা দেওয়ার নিয়ম থাকলেও বোর্ড মালিক তেমন কোনও নীতি অনুসরণ করছেন না। 

মালিক পক্ষের প্রতিনিধি যাই বলেন, বর্তমান বোর্ড মালিক তাই করছেন বলে আমাদের মনে হচ্ছে।’
বক্তারা আরও বলেন, ‘ইতোমধ্যে সরকারি মিল কারখানার শ্রমিকদের মজুরি ১০০ ভাগ বৃদ্ধি করা হয়েছে। 

দেশে বর্তমান ৩৩ বিলিয়ন ডলারের রপ্তানি শিল্পের খেটে খাওয়া শ্রমিকদের মজুরি সবচেয়ে কম, যা অত্যন্ত লজ্জাজনক। তাই সভার নামে কালক্ষেপণ না করে ৩১ জুলাইয়ের মধ্যে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা সুপারিশ করা না হলে শ্রমিকদের নিয়ে ধারাবাহিক আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবো।’

মানববন্ধনের আরও উপস্থিত ছিলেন– সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব তৌহিদুর রহমান, বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক তাহমিনা রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ ও পোশাক শিল্পের শ্রমিকরা।

No comments