Breaking News

তিন সিটিতে বিজিবি মোতায়েন || RIGHTBD


রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে অপ্রীতিকর ঘটনা এড়াতে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে। শনিবার সকাল থেকে বিজিবি সদস্যরা তিন সিটির বিভিন্ন এলাকায় টহলসহ নিরাপত্তার সার্বিক দায়িত্ব পালন শুরু করেছেন।




রাসিক নির্বাচনে অপ্রীতিকর ঘটনা এড়াতে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৯ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে। সকাল থেকে বিজিবি সদস্যরা মহানগরীর বিভিন্ন এলাকায় টহলসহ নিরাপত্তার সার্বিক দায়িত্ব পালন শুরু করেছেন।
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শামীম মাসুদ আল ইফতেখার এ তথ্য নিশ্চিত করে বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহীতে ১৯ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ১৫ প্লাটুন নিরাপত্তার দায়িত্ব পালন করবেন এবং চার প্লাটুন রিজার্ভ রাখা হবে। তারা বিশেষ প্রয়োজনে বের হবেন।
লে. কর্নেল শামীম মাসুদ আল ইফতেখার আরো বলেন, শনিবার সকাল থেকে বিজিবি সদস্যরা টহল ও স্টাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন। তারা মহানগরীর বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে নির্বাচনের সার্বিক নিরাপত্তার দিকে সতর্ক নজর রাখবেন। আগামী ৩১ জুলাই (মঙ্গলবার) পর্যন্ত তারা মাঠে থাকবেন বলেও জানান এই বিজিবি কর্মকর্তা।
রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে এবার ১৩৮টি কেন্দ্রের মধ্যে ১১৪টিকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
তবে নির্বাচন অফিস এই কেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে দেখছে। এজন্য কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও করা হচ্ছে। ৩০ জুলাই সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি এরইমধ্যে নেয়া হয়েছে।
সিলেট :
সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে নগরবাসীকে নিরাপত্তা প্রদানের লক্ষ্যে নগর জুড়ে ১৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে র‍্যাব ও পুলিশের সদস্যরাও নির্বাচনকে সামনে রেখে টহল শুরু করেছেন।
শনিবার বেলা ১২টা থেকে বিজিবি সদস্যরা মাঠে থাকবেন বলে জানিয়েছেন বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল নাসির উদ্দিন। সেই সাথে নির্বাচনের দিন স্ট্রাইকিং ফোর্স হিসেবে আরো ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে বলেও জানান তিনি।
সিসিক নির্বাচনে ১৪ প্লাটুন বিজিবি, র‍্যাবের ২৭টি টিম কাজ করবে। ১৩৪টি ভোট কেন্দ্রের প্রতিটিতে ২২ জন করে আইন শৃঙ্খলা বাহিনী সদস্যরা দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ৭ জন পুলিশ, ১২ জন আনসার সদস্য আগ্নেয়াস্ত্রসহ আনসার বাহিনীর একজন প্লাটুন কমান্ডার (পিসি) ও একজন এপিসি এবং একজন ব্যাটলিয়ান আনসার সদস্য থাকবেন।
তবে গুরুত্বপূর্ণ কেন্দ্র সমূহে ২ জন করে অতিরিক্ত ব্যাটলিয়ান আনসার সদস্য অস্ত্র সহ থাকবেন।
এছাড়া ৯ টি স্ট্রাইকিং ফোর্স, মোবাইল টিম ৯টি, ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনের আইনশৃঙ্খলার দায়িত্বে থাকবেন বলেও জানিয়েছেন সিলেট জেলা প্রশাসক নুমেরি জামান।
তিনি জানান, সিসিক নির্বাচনকে সুষ্ট ও শান্তিপূর্ণভাবে সম্পূর্ণ করার লক্ষ্যে সিসিক নির্বাচনে ১৩৪টি ভোট কেন্দ্রে ২৯৪৮ জন পুলিশ ও আনসার বাহিনীর সদস্য নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে।



বরিশাল:
বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৯ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে। শনিবার সকাল থেকে বিজিবি সদস্যরা নগরের বিভিন্ন এলাকায় টহল দিচ্ছেন। এর পাশাপাশি র‌্যাব-পুলিশের সদস্যরাও তাদের টহল অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন বিসিসির নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান তালুকদার।



বিসিসির নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ববিসিসির নির্বাচনে ৯ জন বিচার বিভাগীয় (জুডিশিয়াল) হাকিম ও ৫৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এর পাশাপাশি নির্বাচনে অপ্রীতিকর যেকোনো ঘটনা এড়াতে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বরিশালে ৪০০ সদস্যের ১৯ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন। এরমধ্যে ১৫ প্লাটুন মাঠ পর্যায়ে নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। পাশাপাশি ৪ প্লাটুন স্ট্যান্ডবাই রাখা হবে, তারা বিশেষ প্রয়োজনে বের হবেন।



র‌্যাব-৮ এর উপ-পরিচালক মেজর সোহেল রানা প্রিন্স জানান,তাদের প্রায় ৩০০ সদস্য বিসিসির নির্বাচনে মাঠপর্যায়ে নিরাপত্তার দায়িত্বে কাজ করবেন। এর মধ্যে ৩০টি টিম স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করবে এবং চারটি টিম রিজার্ভ রাখা হবে। এরইমধ্যে র‌্যাবের টহল নগরজুড়ে অব্যাহত রয়েছে পাশাপাশি নগরের প্রবেশদ্বারে তিনটি চেকপোস্ট বসানো হয়েছে।
অপরদিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশ সূত্রে জানা গেছে, নির্বাচনে পুলিশের দুই হাজারের ওপর সদস্য দায়িত্ব পালন করবেন। মোট সদস্যের মধ্যে দুই হাজার ১৩ জন পুলিশ ও ১৫৬ জন আর্মড পুলিশ ব্যাটালিয়ানের সদস্য রয়েছেন। এছাড়াও আনসারের দুই হাজার ১৫৯ সদস্য কাজ করবেন। এদের মধ্যে ৪৩৭ জন ব্যাটালিয়ান আনসার রয়েছে।



বিসিসির নির্বাচনে দুই লাখ ৪২ হাজার ১৬৬ ভোটার ১২৩টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে ১১২টিকেই ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও করা হচ্ছে।



No comments