Breaking News

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পুলিশের অধীনে থাকবে সেনাবাহিনী || RIGHTBD





বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পুলিশের কো-অর্ডিনেশনের মধ্যে সেনাবাহিনী থাকাকে দুরভিসন্ধিমূলক বলে মন্তব্য করেছেন দেশটির অন্যতম রাজনৈতিক দল বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবীর রিজভী।রোববার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।



রিজভী বলেন, সিইসি বলেছেন, আগামী ১৫ ডিসেম্বর থেকে মাঠে নামবে সেনাবাহিনী। সেনাবাহিনী একটি সুপিরিয়র বাহিনী হিসেবে পুলিশের কমান্ডে কি করে সেনাবাহিনী কাজ করবে? সেনাবাহিনীকে আর কত ছোট করা হবে? সাধারণত: সেনাবাহিনী যেখানে ডেপ্লয়মেন্ট হয়, সেখানে রাষ্ট্রের অন্যান্য বাহিনীগুলো (বিজিবি, পুলিশ, আনসার ইত্যাদি) সেনাবাহিনীর কমান্ডেই কাজ করে। এটাই বিশ^ব্যাপী সার্বজনীন নিয়ম।
রিজভী বলেন, যে সেনাবাহিনী মুক্তিযুদ্ধে অনন্য অবদানের মধ্য দিয়ে আমাদের জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করে গর্বিত বাহিনী হিসেবে সকলের নিকট সমাদৃত হয়েছে, সেই বাহিনীকে আর কত নীচু করা হবে?



তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।
ঢাকায় যে কারণে পর্যবেক্ষক পাঠাবে না ইইউ
বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ও সুষ্ঠু পরিবেশ বজায় থাকায় উরোপীয় ইউনিয়ন কোন পর্যবেক্ষক দল পাঠাবে না বলে জানিয়েছে ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টারি বোর্ডের প্রতিনিধি দল।রবিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ কথা জানায় বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টারি বোর্ডের প্রতিনিধি দল।



সুষ্ঠু নির্বাচনের আশাবাদ ব্যক্ত করে তার বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের সংসদ সদস্য হিসেবে বাংলাদেশের বিভিন্ন জায়গায় আমরা ঘুরে দেখেছি। এই মুহূর্তে এখানে পুরোপুরি গণতান্ত্রিক পরিবেশ রয়েছে। আমাদের কিছু ভুল ধারণা ছিল। এদেশের মানবাধিকার ও কাজের পরিবেশ নিয়ে। কিন্তু পর্যবেক্ষণের পর আমাদের ধারণা বদলে গেছে। আগামী নির্বাচনে জনগণই ভোটের মাধ্যমে নির্বাচন করবে পরবর্তীতে কারা সরকার গঠন করবে। এখানে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে আমরা আশা করছি। যেহেতু নির্বাচনের যথেষ্ট গণতান্ত্রিক পরিবেশ বিরাজ করছে। তাই ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে পর্যবেক্ষক পাঠাবে না।’

No comments