Breaking News

খাশোগির খুনিদের ছবি লুকাতে চেয়েছিল সৌদি || RIGHTBD


তুরস্কের সৌদি দূতাবাসের কর্মীরা খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্তদের ছবি লুকাতে চেয়েছিল। এ জন্য তারা ওই দূতাবাসে থাকা সকল সিসি টিভি ফুটেজ মুছে ফেলার চেষ্টা করেছিল। মঙ্গলবার একটি প্রতিবেদনে এমনটি জানিয়েছে তুরস্কের সরকার সমর্থিত সংবাদ মাধ্যম সাবাহ।
সাবাহ তাদের প্রতিবেদনে বলে, খাশোগিকে হত্যাকাণ্ডের সম্পৃক্তদের ছবি যাতে না প্রকাশিত হয় সে জন্য সৌদি আরব তুরস্কের পুলিশকে ঘুষ পর্যন্ত দিতে চেয়েছিল। হত্যাকাণ্ডের পর অক্টোবরের ৬ তারিখে রাত ১টার দিকে সৌদি দূতাবাসের কর্মীরা পুলিশের কাছে গিয়ে ওই সিসি টিভি ফুটেজটি চায় ।
সাবাহ তাদের প্রতিবেদনে আরো বলে সৌদি দূতাবাসের সিসি টিভি ক্যামেরায় একটি বিশেষ লক কোড দিয়ে রেখেছিল যাতে করে খাশোগির প্রবেশের ছবি সহ তার প্রবেশের পরের ঘটনার ছবি না পাওয়া যায়। তবে এই কোডটি শেষ পর্যন্ত কোন কাজে আসেনি।
উল্লেখ্য, সৌদি আরব ও দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক জামাল খাশোগি গত ২ অক্টোবর প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তামবুল শহরের সৌদি দূতাবাসে প্রবেশের পর আর বের হননি। তুরস্ক প্রথম থেকেই দাবি করে আসছিল জামাল খাশোগিকে হত্যা করেছে ১৫ সদস্যের একটি সৌদি দল । তবে এ নিয়ে প্রথমে অস্বীকৃতি জানালেও পরে খাশোগি হত্যার কথা স্বীকার করে নেয় সৌদি সরকার। এ ঘটনায় বেশ আন্তর্জাতিক চাপে রয়েছে সৌদি আরব।
যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত জামাল খাশোগি সৌদি সরকারের কঠোর সমালোচক ছিলেন। বিশেষ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার পরিকল্পনার বিরোধী ছিলেন তিনি। ওয়াশিংটন পোস্ট ছাড়াও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সৌদি আরব ও মধ্যপ্রাচ্য বিষয়ক অনুষ্ঠানগুলোতে কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন খাশোগি।তিনি সৌদি রাজপরিবারের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

No comments